২০১৭ সালে আমার লেখা ও ভিডিও

২০১৭ সালে যেসব ব্লগ বা কনটেন্ট লিখছি এবং যেসব ভিডিও তৈরী করেছি তার তালিকাটা করা প্রয়োজন। বিচ্ছিন্নভাবে থাকার কারনে সয়ংক্রিয় রিপোর্ট বানানো যাইতেছি না।

আমি মূলতঃ টিউটোরিয়ালবিডি এবং এই ব্লগেই লিখেছি। আর কিছু ফেসবুকে। ফেসবুকের ২০১৭ সালের লেখাগুলো সন্নিবেশিত করে একটি পোস্ট দিবো।

টিউটোরিয়ালবিডিঃ

১. ধারাবাহিক টিউটোরিয়ালঃ টিউটোরিয়ালবিডিতে ২০১৭ সালে সবচেয়ে বড় যে কাজটি করেছি তা হলো ওয়েব হোস্টিং ও ডোমেইনের উপর একটি ধারাবাহিক টিউটোরিয়াল তৈরী করেছি।  প্রায় ৫০টির মতো ধারাবাহিক পোস্ট রয়েছে যার অনেকগুলো অবশ্য আগের লেখা। আবার অনেকগুলো নতুন। আবার অনেকগুলো এখনো লেখা হয়-ই নি।

২. ব্লগে পোস্টঃ ব্লগটি আবারও সক্রিয় করার চেস্টা করেছিলাম বছরের শুরুতে। ৩৭ টি পোস্ট ব্লগ লেখা হয়েছে।

বুটস্ট্র্যাপ এর উপর ধারাবাহিক টিউটোরিয়াল বানানোর চেস্টা করেছিলাম কিন্তু হয় নি। বুটস্ট্র্যাপ ইতিহাস পর্যন্ত লিখে থেমে গেছি।

এর পরের পোস্টগুলোর লিংক দিয়ে দিচ্ছি ধারাবাহিক ভাবেই-

একটা কথা বলে নেই। আমি লিখি আমার নিজের স্কিল বাড়ানোর জন্য। যেহেতু লিনাক্স প্লাটফর্মে মাঝে মাঝেই অফিসে কাজ করতে হয়। তাই স্কিল আরো বাড়ানোর জন্য লিনাক্সের উপর লেখা শুরু করেছিলাম। আশা করি আরো এগিয়ে যাবো। আর নেটওয়ার্ক অবকাঠামো নিয়ে আমার সবচেয়ে বেশি সময় কাটে। আর তাই এ বেপারে টিপসও শেয়ার করলাম।

৩. ডিকশনারী পোস্টঃ ২০১৭ সালে কম্পিউটার ডিকশনারী তৈরী করার উদ্যোগ নেই। এই উদ্যোগটি আমার অনেক আগের হলেও আলাদা ওয়ার্ডপ্রেস সেটআপ করে উম্মুক্ত করি।  এটাও আমার শিখার উদ্দেশ্যে। নতুন কোন শব্দ শিখলে তা বাংলায় লিখে রাখার প্রয়াস। সর্বমোট ৩৭ টি শব্দ লেখা হয়- ফেব্রুয়ারী-২০১৭ থেকে।

মাহবুব ব্লগঃ

এই ব্লগে টেকনিক্যাল লেখা তেমন দেই না। সামাজিক ও রাস্ট্র চিন্তা এখানকার লেখার উৎস। বছরের শেষদিকে ফেসবুক স্ট্যাটাস তালিকা হালনাগাত করার চেষ্টা করলাম। দেখলাম আমার আগের লেখার মান বেশ ভাল ছিল।
ইঞ্জিনিয়ারের মধু বিক্রি দরিদ্রের হীনমন্যতা
সমাজসেবা
শিশুর হীনমন্যতা
সখের মৃত্যু ও মটিভেশন
সময় ও কাজের মান
শহুরে কম্পোস্ট
সরকারের প্রভাব
সিকিউরিটি সিস্টেম
কি শিখবেন?
গভীর জ্ঞান
সংস্কৃতি ও ব্যবসা

ইউটিউবঃ

এ বছরই মনেটাইজেশনের জন্য ইউটিউবে কিছু ভিডিও বানানো শুরু করি। তার মধ্যে জনপ্রিয় ভিডিও 

95 total views, 1 views today