বাসার ফিচার: সিভিল ওয়ার্ক

আমি নিজে সিভিল ইঞ্জিনিয়ার না। ইনটেরিয়র ডিজাইনারও না। তবে বেশি কিছু প্রোজেক্ট দেখে আমি কিছু জিনিস পছন্দ করেছি এবং নিজের একটা বিল্ডিং এ কি কি ফিচার রাখবো বলে আশা রাখি তা লিখছি-

১. বিল্ডিং এর বাইরের দেওয়ালের ইটে আস্তর করা হবে না। মেশিনে তৈরী ইটা দিয়ে বাইরের দেওয়াল তৈরী করা হবে এবং জয়েন্ট সুন্দর ও পরিষ্কার করা হবে যাতে আস্তর না দিলেও ভাল দেখায়।

40 Spectacular Brick Wall Ideas You Can Use for Any House

২. ফ্লাটের ভিতরের ঘরগুলোর কিছু দেওয়াল থাকবে কাঠের তৈরী। রান্না ঘর ও বাথ রুমের দেওয়াল হবে ইটের গাথনির। এতে সৌন্দর্য যেমন বাড়বে, বিল্ডিং এর ওজনও হালকা হবে।

https://www.thespruce.com/accent-wood-wall-ideas-7111251

৩. বেলকুনি থেকে ঘরে প্রবেশের জন্য দড়জা এবং এই দেওয়ালে জানালা রাখে অনেকে। সেটা না করে বরং এখানে বড় থাই এর একটা স্লাইডিং গ্লাস হবে।

৪. জানালার নিচের উচ্চতা কমিয়ে দেওয়া হবে। দের ফিট উপর থেকেই জানালা হবে। জানালা ও গ্রিল হবে বেশ বড়। ৮ ফুট উচ্চতা এবং ৬ ফুট দৈঘ্যেরও হতে পারে।

৫. বেলকুনি ফুল হাইট গ্রীলের তৈরী হবে। বেলকুনির নিজের দিকে কোন দেওয়াল তোলা হবে না। গ্রিল যাতে খোলা যায় এজন্য তালা দিয়ে ছোট একটা গ্রীলের উইনডোর মতো ব্যবস্থা থাকবে (এক ফ্লাটে একটা)। ইমারজেন্সিতে কাজে লাগবে।

৬. রান্না ঘরে ফায়ার ডোর থাকবে।

৭. বাথরুমে এলুমিনিয়ামের দড়জা থাকবে।

৮. বাথরুম ও টয়লেট আলাদা আলাদা হবে। মানে গোসল করার ওয়াশ রুমে কোন কমোড থাকবে না। বেশি সংখ্যক চয়লেট না রেখে বরং বড় টয়লেট বানালে ভাল হয়।

৯. প্রতিটা ফ্লাটের বাইরের দরজায় সিড়িতে একটা ফায়ার হোস পাইপ রাখা হবে।

১০. রাস্তার দিকে যে জানালা থাকবে তা সাউন্ডপ্রুফ গ্লাস বা কাঠের হবে।

১১. বেলকুনি গার্ডেনের জন্য এক্সট্রা ফিক্সট টপ বানানো হবে। বেলকুনির বাইরে যা মূল ভবনের সাথে যুক্ত থাকবে। এসির আউট ডোরের জন্য অনেকে আগে থেকে ব্যবস্থা রাখে না। সেখানে পানির কলের ব্যবস্থাও রাখা হবে। সেই ব্যবস্থা আগে থেকেই রাখা হবে। এসির আউটডোরের পানি বেলকুনি গার্ডেনে পড়লে অটোমেটিক পানি দেওয়া হয়ে যাবে।

১২. বাথরুমের পাইপগুলো বাইরে থেকে দেখা যাবে না। বিল্ডিং এর ভিতর দিয়ে নেওয়া যেতে পারে বা বাইরে কোন ডিভাইডার দিয়ে ঢেকে দেওয়া হবে। সুন্দর সুন্দর বিল্ডিং এর বাইরে থেকে যখন বাথরুমের পাইপ দেখি, খারাপ লাগে।

১৩. নামাজের আলাদা রুম থাকবে।

Leave a Reply