আমার প্রোজেক্ট

এখানে আমার প্রোজেক্টগুলোর তালিকা আর ছোট আকারে থাকবে। বর্তমান যেগুলো আছে সেগুলো এবং পরবর্তিতে পরিকল্পিত প্রোজেক্ট এবং যোগুলো বন্ধ হয়েছে তার কয়েকটিও। সবই বেসরকারী চাকুরীর পাসাপাসি।

টিউটোরিয়ালবিডিঃ

project-1

সবচেয়ে বেশি সময় দেওয়া এবং চিন্তা ভাবনার প্রোজেক্ট এটি। অনেক জনপ্রিয়তাও পেয়েছিল এক সময়। ২০০৯ সালের ২০ ফেব্রুয়ারী বাংলা টিউটোরিয়াল ওয়েবসইটটির ডোমেইন রেজিস্ট্রেশন করি। অনেকবার ডিজাইন পরিবর্তন করে বর্তমান সময়ে উপস্থিত। এটি এখনও আমার পছন্দ মতো হয়ে ওঠে নি।

বিজ্ঞান প্রযুক্তিঃ

এটি মূলতঃ ইমতিয়াজ আর রলিন ভাইয়ের উদ্যোগে প্রতিষ্ঠিত হয়। পরে আমি যোগ হই। এক সময় এটি বাংলাদেশের ১০০তম সাইটের ভিতরে প্রবেশ করে। এখনও সাইটটি বেশ জনপ্রিয় এবং উন্নত বাংলা কনটেন্ট নিয়ে সমৃদ্ধ আছে।

নিজের ব্লগঃ

নিজেরএকটি ব্লগের প্রয়োজনীয়তা অনুভব করি অনেক পরে। ২০১৫ থেকে Mahbub24.com এর শুরু। একেবারে অলাভজনক ও নিজের আত্নতৃপ্তির জন্য এই ব্লগটি প্রকাশ করি। প্রথমতঃ ইংরেজি ও পরে বাংলা অংশ শুরু করি। নিজের অভিজ্ঞতাগুলো নিয়মিত প্রকাশ করার চেস্টা

কয়েকটি ইরেজী ব্লগঃ

বেশ কিছু ইংরেজী ব্লগসাইট আছে। যেগুলোতে অনিয়মিতভাবে লিখি। মূলতঃ এডসেন্স টারগেট করে বানানো হয়েছিল ২০১০ সালের দিকে। সাধারনত সেগুলোর লিংক প্রকাশ করা হয় না।

ইউটিউব ভিডিওঃ

আমি ২০০৯ সাল থেকেই ইউটিউবে ব্যক্তিগত ভিডিও আর টিউটোরিয়াল আপলোড করি। যখন চট্টগ্রামের ফয়’স লেকে চাকরী করি তখন একটি নিকন ক্যামেরা কিনেছিলাম। ১৪০০০ টাকা দামের সাধারন ডিজিটাল ক্যামেরা। সেটা দিয়ে অনেক ভিডিও করা হয়। ২০১৬ সাল পর্যন্ত নয় লাখের কাছাকাছি ভিডিও ভিউ হয় আর ২২৬০ জন সাবক্রাইবার পাই।

২০১৬ সালে হঠাৎ করেই ইউটিউবে বিজ্ঞাপন চালু করি। বেশ ভালই ফিডব্যাক পাচ্ছি।

বাগানঃ

বাড়িতে একটি বাগান করার কাজ শুরু করেছি। ধারাবাহিকভাবে সেটির কাজ চলছে। ছোট বেলার শখ হিসেবে বাগান করছি। এখন অবশ্য এটিকে সখ ও আর্থিক দুটো বিষয় নিয়ে শুরু। আমি সাধারনত অলস প্রকৃতির লোক, নিয়মিত বাজার করা হয় না। অথচ প্রতিদিন খাবারের মেনুতে শাক-শব্জি রাখার পরিকল্পনা আছে। আর তাজা শাক রান্না করলে বেশ মজা লাগে। এটি সয়ংক্রিয়ভাবে আমার খাবার তালিকায় প্রভাব বিস্তার করবে।

190 total views, 2 views today