কাজের মূল্য

কাজের মূল্য কাজের উপরে দেওয়া হয় না কখনো। কতগুলো কাজ প্রয়োজন এবং সেই তুলনায় কাজটি কতজন করতে পারে তার উপর নির্ভর করে হয়। বেশি লোক করলে ধারাবাহিকভাবে চাহিদাটা কমতে থাকে।

এ জন্য বেশি পরিশ্রম করেও অনেকে কম বেতন পেতে পারে। কারন তার মতো অনেক বেশি লোক আছে এই কাজ করার জন্য। আবার কিছু লোক ভিন্ন ধরনের কাজ করে, তারা ভিন্ন ধরনের যোগ্য। সেই কাজ করার মতো যোগ্য লোক খুজে পাওয়া যায় না। তাদেরকে উচ্চ বেতন দেওয়া হয়।

hard-work2

তাদের কাজ কি কঠিন বেশি?

নাও হতে পারে কঠিন। হয়তো আপনাকে হাতে কলমে শিক্ষা দিলে আপনি পারতেন ভাবছেন, তাই না? তত দিনে কিন্তু আপনার মতো আনেকে তৈরী হয়ে যাবে। তখন কিন্তু চাহিদাটা আর থাকবে না। সে যখন কাজটা শিখা শুরু করেছিল তখন কিন্তু অনেকেই শিখা শুরু করে নাই। যারা শুরু করেছে তারা শেষ করতে পারে নাই।

এক সময়ের ওয়েব প্রোগ্রামার ও মোবাইল এপস ডেভলপারদের কাজের মূল্য এখনকার মতো না। এই প্রোফেশন যখন শুরুর দিকে ছিল তখন যারা অভিজ্ঞ হয়েছে তাদের জায়গাটা বেশ শক্ত।

কঠিন কাজ হওয়ার কারনে আপনি অনেক কাজে ফেল মেরে কাজটি করা বন্ধ করে দিয়েছেন বা ভেবেছেন এটা আমার দ্বারা হবে না। এভাবে ঝড়ে গেছে অনেকে। রয়েছে গুটি কয়েক। তাই তো তাদের কাজের মূল্য বেশি।

আপনি জানেন না আপনার কি প্রয়োজন। যেটি ছাড়া এখন হয়তো চলছেন। এটার অভ্যাস তৈরী হলেআর এটি ছাড়া চলতে পারবেন না। এমন কিছু তৈরী করেছে অনেকে।

অনেকের কাজের চাহিদা এমন পরিমানে বেড়ে গেছে যে যারা সেই পেশায় ছিল তাদের ভাগ্যবান করেছে। গুগল সার্চের চাহিদা যে এত বেড়ে যাবে – কে ভেবেছিল? এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমটি আমার চোখের সামনে-ই এ পর্যায়ে এলো। আমি এই অপারেটিং সিস্টেমের প্রাথমিক খবরগুলো নিয়মিত পড়তাম।

এটা এমন যে স্বাধীনতার পরে ঢাকা শহরে যারা জমি কিনেছে আর ভাগ্যবান হয়েছে। অনেকে সেই সময় জমি না কিনে গাড়ি কিনেছে, অনেকে গ্রামে অন্য কিছু করেছে। দূরদৃষ্টি সম্পন্ন লোকেরা ভবিষ্যতের অনেক কিছু সম্পর্কে ধারণা করে কাজে হাত দেয়।

কঠিন কাজ কি কঠিন? আমি অনেক কঠিন কাজ ছেড়ে দিয়েছি, কঠিন ভেবে। আজকের লেখাটি বড় হয়েছে তাই কঠিন কাজের কঠিনত্ব নিয়ে আরেকদিন লিখবো। তবে বলি, কঠিন কাজ আসলেই কঠিন না। অনেক গুলো সহজ কাজের সমন্বয়ে তৈরী হয় কঠিন কাজ।

Picture Source

168 total views, 1 views today